নিরাপদ খাদ্যাভাস ও সুশৃংখল জীবন যাপনই ডায়াবেটিস থেকে রা পাওয়া সম্ভব

16

মতিউল আলম, ময়মনসিংহ থেকে::
ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি বলেছেন, নিরাপদ খাদ্যাভাস আর সুশৃংখল জীবন যাপনই ডায়াবেটিস থেকে আমাদেরকে সুরা দিতে পারে। তিনি আরো বলেন, খাদ্যে ভেজাল, দূষিত পরিবেশ ও সর্বোপরি খাদ্যাভ্যাস পরিবর্তন এবং যান্ত্রিক জীবন যাপনে অভ্যস্ত হয়ে পরার কারণে আমাদের দেশে ডায়াবেটিসের হার দ্রুত বেড়ে চলেছে।

১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস’ ১৯ উপলক্ষে ময়মনসিংহ ডায়াবেটিক সমিতি (মডাস) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ময়মনসিংহ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যক্ষ গোলাম সরওয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সমিতির দপ্তর সম্পাদক সাংবাদিক নজীব আশরাফ এর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইফসুফ খান পাঠান, সিভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান, বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ ডাঃ কে.আর.ইসলাম ও অধ্যক্ষ পুষ্টিবিদ সুপর্ণা রানী দেবনাথ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির কোষাধ্যক্ষ এড. ফরিদ আহমেদ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির সহসভাপতি অধ্যাপক শেখ আমজাদ আলী প্রমুখ।

বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৯ উদ্যাপণ কমিটির আহবায়ক ফরহাদ হাসান খান সমিতির যুগ্ম সম্পাদক আনিস উদ্দিন আহমেদ, নোমানুর রশীদ নোমান, এড. মাহবুবুর রহমান সেলিম, খুশি মোহন পাল, আনিসুর রহমান, এ সিদ্দিক আলী মল্লিক, জি. এম. রহমান ফিলিপ্স। এর আগে সকাল ৯টায় শহরের হরিকিশোর রায় রোডস্থ সমিতির কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে গোলপুকুরপাড়স্থ ডায়াবেটিক সমিতির কার্যালয়ে গিয়ে শেষ হয়।

র‌্যালীর নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, সিভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান। ময়মনসিংহ ডায়াবেটিক সমিতি ডায়াবেটিস নির্ণয়ে দিনব্যাপী বিনামূল্যে তিন শতাধিক রোগীর রক্ত পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করে। চিকিৎসা সেবা প্রদান করেন সমিতির সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ এ কে এম আব্দুল আউয়াল খান, ডাঃ নার্গিস আরা বীথি, ডাঃ খুরশিদুন্নাহার বেবী, ডাঃ বিশ্বজিৎ রায় চৌধুরী এবং পুষ্টিবিদ ফৌজিয়া ঈশরাত ফোরা প্রমুখ।

আপনার মতামত দিন